শ্রমিকদের ব্যাংক হিসাব খোলার শেষ সময় ২০ এপ্রিল

সর্বশেষ আপডেট


ঢাকা: করোনা ভাইরাসে (কোভিড-১৯) প্রাদুর্ভাবের প্রেক্ষাপটে সচল রপ্তানিমুখী শিল্প কারখানার শ্রমিকদের বেতন ভাতার জন্য সরকার ঘোষিত আর্থিক প্রণোদনার অর্থ সরাসরি উপকারভোগীদের হিসাবে জমা হবে।

শ্রমিক-কর্মচারীদের মোবাইল ব্যাংকিং হিসাব খোলার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সব তফসিলি ব্যাংক ও মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (৬ এপ্রিল) এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে সকল ব্যাংক ও মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস কোম্পানিতে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট।

এতে বলা হয়, সকল পক্ষের প্রত্যক্ষ অংশ গ্রহনে সচল রপ্তানিমুখী শিল্প কারখানার শ্রমিকদের বেতন ভাতাদি দেওয়ার জন্য ব্যাংক হিসাব খোলার কার্যক্রম সম্পন্ন করতে হবে ২০ এপ্রিলের মধ্যে। যেসব শ্রমিকের জাতীয় পরিচয়পত্র নাই তারা জন্ম নিবন্ধন সনদের মাধ্যমে হিসাব খোলা যাবে। হিসাব খোলার জন্য কোন চার্জ বা ফি আদায় করা যাবে না। হিসাব খোলার উদ্দেশ্যে গ্রাহকদের সচেতন করতে প্রচার প্রচারণার ব্যবস্থা করতে হবে।

করোনা ভাইরাসের কারণে বন্ধ থাকা রপ্তানিমুখী সচল শিল্প কারখানার শ্রমিকদের বেতন ভাতা প্রদানের জন্য সরকার ২শতাংশ সুদে ৫ হাজার কোটি টাকার একটি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে। প্রণোদনার এই অর্থ স্বচ্ছতার সঙ্গে শ্রমিক কর্মচারীদের কাছে সরাসরি পৌঁছানো জন্য ব্যাংক হিসাব খোলার উদ্যোগ নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ০০৫২ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০২০

এসই/এনটি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *