মাশরাফি ভাইয়ের অদ্ভুত মানসিক শক্তি ছিল: মাহমুদউল্লাহ

আন্তর্জাতিক

[ad_1]

বাংলাদেশের ক্রিকেটের বড় পরিবর্তনটা আসে ২০১৪ সালে। বিশেষ করে ওয়ানডেতে টাইগারদের নতুন করে চিনেছে বিশ্ব ক্রিকেট।

এ সময় ভারত পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার মতো দেশগুলো নাস্তানাবুদ হয়েছে বাংলাদেশের। ২০১৫ বিশ্বকাপ ক্রিকেটে বাঘের গর্জন শুনেছে বিশ্ব ক্রিকেট। এই সব কিছুর নেপথ্যের নায়ক মাশরাফি বিন মর্তুজা। কারণ ২০১৪ সালেই যে বাংলাদেশের অধিনায়কত্বের দায়িত্বটা নিজের কাঁধে তুলে নিয়েছিলেন ‘নড়াইলে এক্সপ্রেস’।

দীর্ঘ ৬ বছর অধিনায়কের দায়িত্ব পালন করার পর জিম্বাবুয়ের বিপক্ষে চলমান সিরিজে ওয়ানডে অধিনায়কত্বের দাযিত্ব থেকে সরে দাঁড়ান ‘ক্যাপ্টেন ফ্যান্টাসটিক’ খ্যাত মাশরাফি।

ম্যাশের এমন ঈর্ষনীয় সফলতার পেছনের কারণ হিসেবে বাংলাদেশ দলের টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ জানিয়েছেন, মাশরাফির মাঝে অদ্ভুত এক মানসিক শক্তি ছিলো যা তাকে এই পর্যায়ে নিয়ে এসেছে।

রোববার (০৮ মার্চ) মিরপুরের হোম অব ক্রিকেটে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগে প্রথম ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ একথা জানিয়েছেন।

মাহমুদউল্লাহ বলেন, ‘মাশরাফি ভাইয়ের সবচেয়ে ভালো গুণ যেটা ছিল, ওনার মধ্যে একটা ক্যারিশমেটিক পাওয়ার ছিল। যখনই আমরা একটু নার্ভাস থাকতাম, একটু চিন্তা করতাম বেশি তখন উনি আমাদের ঠান্ডা করে বুঝাতো বা চিন্তা করতো যে কীভাবে কী করলে অাগানো যায় বা কোন জিনিসটা করলে বিশেষ কারও জন্য ভালো হবে। তো ওই জিনিসগুলোর গুণ ছিলো মাশরাফি ভাইয়ের। আমি আশা করি, আমিও চেষ্টা করবো আমার চিন্তাধারা দিয়ে কীভাবে দলকে সাহায্য করা যায় এবং এগিয়ে নিয়ে যাওয়া যায়।’

মাহমুদউল্লাহ মনে করেন, মাশরাফি অধিনায়ক হিসেবে একটা উদাহরণ তৈরি করেছেন যা দেশের ক্রিকেটে অন্যান্য অধিনায়করা অনুসরণ করতে পারেন।

টি-টোয়েন্টি অধিনায়ক বলেন, ‘অবশ্যই মাশরাফি ভাই দলটা যেভাবে হ্যান্ডেল করেছেন, দলকে এগিয়ে নিয়ে গেছেন, দ্যাট উইল বি এ বিগ চ্যালেঞ্জ টু গো ফরোয়ার্ড। তারপরও আমি একটা জিনিস বলতে চাই, যে ক্যাপ্টেন হোক আমার মনে হয় তার জন্য এটা একটা চ্যালেঞ্জ হবে। কারণ যদি আমরা সামনে দিকে এগোতে চাই আর ভালো ক্রিকেট খেলতে চাই এর কোনো বিকল্প নেই।

মাহমুদউল্লাহ আরও বলেন, ‘চ্যালেঞ্জ গ্রহণ করতে হবে এবং ওই অনুযায়ী কাজ করা গুরুত্বপূর্ণ। আমার মনে হয়, মাশরাফি ভাই খুব ভালো উদাহরণ তৈরি করে দিয়ে গেছেন। ক্যাপ্টেন হিসেবে ওনার গুণগুলো ছিলো আমি আশা করি… কারণ একেক জনের একেক রকম চিন্তাধারা থাকে। আমার মনে হয়, ওখান থেকে এগিয়ে যাওয়টা ভালো সুযোগ আমাদের।’

বাংলাদেশ সময়: ১৮২৪ ঘণ্টা, মার্চ ০৮, ২০২০

আরএআর/ইউবি 



[ad_2]

Please follow and like us:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *