মালয়েশিয়া ফের লকডাউনের সময় বাড়াল

আন্তর্জাতিক

মালয়েশিয়ায় চলমান মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (এমসিও) নামে লকডাউন ১৮ ফেব্রুয়ারি শেষ হওয়ার কথা থাকলেও তা বর্ধিত করা হয়েছে। আগামী ৪ঠা মার্চ পর্যন্ত এমসিও বৃদ্ধির ঘোষণা দিয়েছে দেশটির সরকার।

আজ মঙ্গলবার নিয়মিত ব্রিফিংয়ে এ ঘোষণা দেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব। জাতীয় নিরাপত্তা পরিষদের বিশেষ সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে বলে জানান তিনি। লকডাউনের মধ্যে পূর্বের ন্যায় জনগণকে অপ্রয়োজনে বাইরে বের না হওয়া এবং একই সঙ্গে জরুরি প্রয়োজন ছাড়া এক রাজ্য থেকে অন্য রাজ্যে যেতে আগের মতোই পুলিশ রিপোর্ট লাগবে বলে ঘোষণা দেয়া হয়।

দাতুক ইসমাইল সাবরি ইয়াকোব বলেছেন, আন্দোলন নিয়ন্ত্রণের আদেশটি ১৯ ফেব্রুয়ারি থেকে কুয়ালালামপুর, সেলেঙ্গর, জোহর এবং পেনাংয়ে বাড়ানো হবে।

সিনিয়র মন্ত্রী আরো বলেন, কেদা, পেরাক, নেগ্রি সেম্বিলান, মেলাকা, পাহাং, তেরেংগানু, কেলানটান, পুত্রজায়া, লাবুয়ান এবং সাবাহকে ১৯ ফেব্রুয়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত শর্তসাপেক্ষ এমসিওর অধীনে রাখা হবে।

এদিকে, মঙ্গলবার মালয়েশিয়ায় নতুন করে ২ হাজার ৭২০ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২ লাখ ৬৯ হাজার ১৬৫ জন। সুস্থ হয়েছে ৫ হাজার ৭শত ১৮জন। এ নিয়ে দেশটিতে এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছে ২ লক্ষ ২৪ হাজার ৫৩ জন এবং মৃত্যু হয় ৮ জনের। দেশটিতে এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৯৮৩ জনের।