বিএনপি থেকে আজীবন বহিষ্কার সাক্কু ও কায়সার

স্বাস্থ্য


কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে প্রার্থী হওয়ায় মনিরুল হক সাক্কুকে বিএনপি থেকে ও নিজাম উদ্দিন কায়সারকে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল থেকে বহিষ্কার করা হয়েছে।

বৃহস্পতিবার দুটি পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে তাদের আজীবন বহিষ্কারের সিদ্ধান্ত জানানো হয়। কারণ দেখানো হয়, দলীয় শৃঙ্খলা বহির্ভুত কর্মকাণ্ডে জড়িত থাকা। দলের নেতা-কর্সীদের সাক্কুর সঙ্গে কোনো ধরনের যোগাযোগ না রাখতেও বলেছে বিএনপি।

যদিও বৃহস্পতিবার সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দুজন দল থেকে পদত্যাগের কথা জানান।

কুমিল্লা সিটি করপোরেশনের বর্তমান মেয়র সাক্কু কুমিল্লা সদর দক্ষিণ জেলার সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক।

কায়সার স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক এবং কুমিল্লা জেলা শাখার সভাপতি ছিলেন।

কুমিল্লা সিটির দুই বারের মেয়র সাক্কু এবারও মেয়র পদে প্রার্থী হয়েছেন। তার মতোই স্বতন্ত্র প্রার্থী হয়েছেন কায়সার।

আওয়ামী লীগ ক্ষমতায় থাকা অবস্থায় আর কোনো নির্বাচনে না যাওয়ার ঘোষণা রয়েছে বিএনপির। তবে স্থানীয় সরকারের বিভিন্ন নির্বাচনে দলটির নেতাদের স্বতন্ত্র প্রার্থী হওয়াটা ‘অপকৌশল’ বলে সমালোচনা রয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের।

সাক্কুকে বহিষ্কারের সিদ্ধান্ত জানিয়ে বিএনপির সহ দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপুর পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মনিরুল হক সাক্কুকে বিএনপির প্রাথমিক সদস্যপদসহ সকল পর্যায়ের পদ থেকে আজীবন বহিস্কার করা হয়েছে।

একই সাথে এখন থেকে দলের নেতা-কর্সীদেরকে তার সাথে কোনো ধরনের যোগাযোগ না রাখার অনুরোধ জানানোর কথাও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

ভোটে অংশ নেওয়া সাক্কু কুমিল্লায় সাংবাদিকদের জানিয়েছেন যে তিনি দল থেকে পদত্যাগ করেছেন। তবে বিএনপির সংবাদ বিজ্ঞপ্তিতে সে বিষয়ে কিছু বলা হয়নি। কায়সারও বলেছেন, ভোটে অংশ নিতে তিনি স্বেচ্ছাসেবক দল থেকে পদত্যাগ করেছেন।

স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক রফিকুল ইসলামের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দলীয় শৃঙ্খলা ভঙ্গ করে স্থানীয় সরকার নির্বাচন (কুমিল্লা সিটি করপোরেশন) অংশগ্রহণ করায় স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক (কুমিল্লা বিভাগ) ও জেলা শাখার সভাপতি নিজাম উদ্দিন কায়সারকে প্রাথমিক সদস্য পদসহ সংগঠনের সকল পর্যায়ের পদ থেকে আজীবন বহিষ্কার করা হয়েছে।

একই সঙ্গে সংগঠনের নেতা-কর্মীদের কুমিল্লার সিটি নির্বাচনে প্রচার-প্রচারণা এবং প্রত্যক্ষ বা পরোক্ষভাবে নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণ না করার জন্যও নির্দেশ দিয়েছে স্বেচ্ছাসেবক দল।

বিএনপি থেকে পদত্যাগ করলেন মেয়রপ্রার্থী সাক্কু ও কায়সার

বাংলাদেশ জার্নাল/আরকে



Leave a Reply

Your email address will not be published.