কৃষকের ৫০ একর ধান কেটে দিল কৃষি বিভাগ

স্বাস্থ্য


ঝালকাঠির নলছিটির ৮২ জন কৃষকের ৫০ একর জমির বোরো পাকা ধান কম্বাইন্ড হারবেস্টার মেশিন দিয়ে কাটা শুরু করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

বুধবার উপজেলার ষাইটপাকিয়া এলাকায় এ কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. জোহর আলী। মেশিন দিয়ে ধান কাটা ও মারাই করায় কৃষকের অতিরিক্ত খরচ বেঁচে যাবে।

কৃষি বিভাগ জানায়, সমালয় পদ্ধতিতে কৃষকদের বোরো চাষে উদ্বুদ্ধ করার লক্ষে এ বছর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ৫০ একর জমিতে কৃষি বিভাগ তাদের খরচে সিট প্লান্টার মেশিন দিয়ে বীজবপণ করে দেয়। এতে প্রয়োজনীয় সার ও কীটনাশন প্রদান করে কৃষি বিভাগ। সঠিক পরিচর্যার মাধ্যমে এই জমিতে হেক্টরপ্রতি বোরো ধান উৎপাদন হয়েছে সাড়ে ৭ মেট্রিকটন। ৫০ একরে মোট ১৫০ মেট্রিকটন ধান পাওয়া গেছে। ধান কেটে দেয়ায় খুশি স্থানীয় কৃষকরা।

ধান কাটা কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঝালকাঠি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মনিরুল ইসলাম, নলছিটি উপজেলা পরিষদ চেয়ারম্যান সিদ্দিকুর রহমান ও উপজেলা কৃষি কর্মকর্তা ইসরাত জাহান মিলি।

ঝালকাঠি জেলায় এ বছর ১২ হাজার ৬৭৭ হেক্টর জমিতে হাইব্রিড জাতের বোরো ধান আবাদ হয়েছে। এছাড়াও ব্রি ৭৪, ব্রি ৬৭ ও বিনা ১০ উচ্চ ফলনশীল জাতের আবাদ থেকে সাড়ে ৬ মেট্রিকটন ধান উৎপাদন হয়েছে বলে জানায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।


বাংলাদেশ জার্নাল/ওএফ



Leave a Reply

Your email address will not be published.